সংবাদ :
জাতীয় : জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত- বাংলাদেশের আকাশে আজ পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ১০ জুলাই রবিবার সারাদেশে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে ইসলামিক বিশ্ব : আরাফাতে খুতবা দিবেন শায়খ ড. মুহাম্মাদ আবদুল করীম , হজের খুতবা সরাসরি সম্প্রচার হবে বাংলাসহ ১৪ ভাষায় আন্তর্জাতিক : আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় ৩য় স্থান অর্জনকারী সালেহ আহমদ তাকরিমকে সংবর্ধনা প্রদান করল ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন

  • টেক্সট সাইজ
  • A
  • A
  • A
  • |
  • রং
  • C
  • A
  • A
  • A

কোরবানীতে সাত নাম দেয়া নিয়ে নতুন কথার পোস্টমর্টেম।
প্রিন্ট
প্রকাশঃ : মঙ্গলবার ২১/০৮/২০১৮

@~কুরবানির মূর্খ প্রলাপ~@

নতুন কোন বোমা ফাটানো বক্তব্য দিতে পারলেই সেলিব্রেটি হওয়া যায়(!) বলে কিছু ধান্দাবাজের ধারণা। এমন ধারনা থেকে নতুন কথা আবিষ্কার করতে গিয়ে যে মূর্খতা প্রকাশ পেয়ে যায়। সেটা হয়তো তাদের অজানাই।
নামায, রোজা, কুরবানিসহ প্রত্যেক ইবাদতের চলমান প্রমানিত প্রতিষ্ঠিত রীতিনীতি নিয়ে আজব আজব কথা বলা কিছু অসম্ভব ধরনের শায়েখের দেখা মিলে ইদানিং। এই কুরবানিতেও এমন কিছু হাইব্রিড সেলিব্রিটি(?)র দেখা পাওয়া যাচ্ছে! যারা কুরবানির পশুতে অংশ নিয়ে নতুন কথা বলতে গিয়ে নিজের আসল পরিচয়টা প্রকাশ করে দিলেন। যেমনঃ 
#গরু_মহিষে_সাত_অংশের_কোন_হাদিস_নেই!

আসুন, দেখে নেই সাত অংশের হাদিস আছে কি না। 

১-সিহাহ সিত্তাহ্'র অন্যতম দ্বিতীয় কিতাব সহিহ মুসলিম, কিতাবুল হাজ্ব(১৩১৮)ঃ
  عن جابر بن عبد الله  قال نحرنا مع رسول الله صلى الله عليه وسلم عام الحديبية  البدنة عن سبعة والبقرة عن سبعة۔ رواه مسلم۔
হজরত জাবের ইবনে আব্দুল্লাহ (রাঃ) হতে বর্নিত, তিনি বলেন, "আমরা হুদায়বিয়ার বছরে রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)'র সাথে সাতজন মিলে উট কুরবানী করলাম এবং সাতজন মিলে গরু কুরবানী করলাম।"

২-আবু দাউদ শরিফে আসছে,
عن جابر أن النبی صلی الله علیه و سلم قال، البقرة عن سبعة، و الجزور ای البعیر عن سبعة۔ صححه الألبانی فی صحیح ابی داود۔
হযরত জাবির (রা.) হতে বর্ণিত, নিশ্চয়ই প্রিয়নবী (দ.) এরশাদ ফরমান, গরু সাত জনের পক্ষ থেকে আর উঁটও সাত জনের পক্ষ থেকে (কুরবানি করা যায়)। মিস্টার আলবানি আবু দাউদ শরিফের এই হাদিস খানাকে সহিহ বলেছেন।
না, হাদিস নেই কথাটা সত্য নয়! যিনি নেই বলেছেন তিনি জানেন না।

হাদিস দেখালে সেই শায়খেরা(?) বলে থাকেনঃ
#এটা_সফরের_হাদিস!

এবার দেখুন, এই হাদিসগুলো দ্বারা সাতজনে মিলে পশু কুরবানির বৈধতা প্রমাণিত হলো। কিন্তু সেই বিধানটা 'শুধু সফরের জন্য নির্দিষ্ট বা খাস(!)'। এমন কোন হাদিস দেখাতে পেরেছেন কেউ? কোন মুতলাক হুকুমকে মুকাইয়াদ করার জন্য যে অথেন্টিক সবব লাগবে, এই কথাটি ওই দাতের ডাক্তারের মানসিক রোগীদেরকে বুঝাবে কে!
(নাহ্, এবারো সেলিব্রিটি হওয়া গেলো না। বরং না জানা বা মূর্খতাটাই প্রকাশ হয়ে গেলো।)

বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান সামনে আসলে এমন মূর্খ প্রলাপ আসতেই পারে অসৎ উদ্দেশ্যে। আমরা এগুলোতে কান দেব না। মাযহাব ও মিল্লাতের আচরিত আবহমান কালের আমল আমরা করেই যাব। কারণ এতেই রয়েছে কোর আন হাদীছের নির্যাস ও নাজাতের সুষ্ঠু সুন্দর নাজি সমাধান। 

২৮২

কোন তথ্যসূত্র নেই

আপনার জন্য প্রস্তাবিত

ইসলামিক ফাউন্ডেশন

To preach and propagate the values and ideals of Islam, the only complete code of life acceptable to the Almighty Allah, in its right perspective as a religion of humanity, tolerance and universal brotherhood and bring the majority people of Bangladesh under the banner of Islam

অফিসিয়াল ঠিকানা: অফিসিয়াল ঠিকানা : ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, আগারগাঁও, শের-এ- বাংলা নগর, ঢাকা -১২০৭