সংবাদ :
জাতীয় : জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত- বাংলাদেশের আকাশে আজ পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ১০ জুলাই রবিবার সারাদেশে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে ইসলামিক বিশ্ব : আরাফাতে খুতবা দিবেন শায়খ ড. মুহাম্মাদ আবদুল করীম , হজের খুতবা সরাসরি সম্প্রচার হবে বাংলাসহ ১৪ ভাষায় আন্তর্জাতিক : আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় ৩য় স্থান অর্জনকারী সালেহ আহমদ তাকরিমকে সংবর্ধনা প্রদান করল ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন

  • টেক্সট সাইজ
  • A
  • A
  • A
  • |
  • রং
  • C
  • A
  • A
  • A

হালাল জীবিকা অর্জন অতীব গুরুত্ব পূর্ণ ফরয।
প্রিন্ট
প্রকাশঃ : বুধবার ০৮/১১/২০১৭

 সূচনাঃ হালাল জীবিকা অর্জন করা একজন মুমিনের জন্য ফরজ।আর আল্লাহ মানুষকে সৃষ্টি করেছেন ইবাদতের জন্য।ইবাদত করতে হলে সুস্থ শরিরের প্রয়োজন।সুস্থ শরিরের জন্য সুষম খদ্যের দরকার।খাদ্যার্জন পূরণ করার জন্য সম্পদের প্রয়োজন।এসম্পদ অর্জনের উপায় বৈধ ভাবে হওয়া চাই।তাই বলা হয়েছে- طلب كسب الحلال فريضة بعد الفريضة অর্থাৎ ফরয ইবাদাত আদায়ের পর হালাল রুজি রোজগার হচ্ছে ফরয।

বৈধ আয় রোজগারঃআয় রোজগার বৈধ ভাবে করার জন্য ইসলাম জোর তাকিদ প্রদান করেছে।আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এক হাদীছ হযরত নোমান ইবনে বশীর থেকে বর্ণিত-তিনি বলেন,দয়াল নবী এরশাদ করেন- الحلال بين والحرام بين و بينهما مشتبهات لا يعلمهن كثير من الناس فمن اتقي الشبهات استبرا لدينه و عرضه ومن وقع في الشبهات وقع في الحرام كا الراعي يرعي حول الحمي يوشك ان يرتع فيه الا وان لملك حمي الا وان حمي الله محارمه الا وان في الجسد مضغة اذا صلح صلحت الجسد كله واذا فسدت فسد الجسد الجسد كله الا و هي القب (متفق عليه)অর্থাত-হালাল সুস্পষ্ট এবং হারাম সুস্পষ্ট,আর এদের মাঝে আছে সন্দেহপূর্ণ বিষয়,যা অনেক মানুষ ই জানে না।যে ব্যক্তি সন্দেহ পূর্ণ বিষয় হতে বেঁচে থাকল সে তার দ্বীন ও ইজ্জতের সংরক্ষণ করল।আর যে ব্যক্তি সন্দেহের মধ্যে নিপতিত হল; সে মূলত হারামের মধ্যেই পতিত হল।যেমন কোন রাখাল সংরক্ষিত এলাকার পার্শ্বে পশু চারণ করলে তার পশু সংরক্ষিত এলাকায় প্রবেশ করার আশংকা থাকে।সাবধান!প্রত্যেক বাদশাহের একটি সংরক্ষিত এলাকা থাকে। সাবধান!আল্লাহর সংরক্ষিত এলাকা হল তার হারামকৃত বস্তুসমূহ। সাবধান! নিশ্চয় শরিরের মধ্যে এক টুকরা গোশত আছে,যখন উহা পরিশুদ্ধ হয় তখন সমস্থ শরির পরিশুদ্ধ হয়। আর যখন উহা বিনষ্ট হয় তখন সমস্থ শরির বিনষ্ট হয়।সাবধান!উহা হল ক্বলব।(বুখারী ও মুসলিম)

যে চারটি হাদীছের উপর শরীয়তের ভীত প্রতিষ্ঠিত,অত্র হাদীছ খানা তার একটি।এতে আল্লাহর নবী চার বার সতর্ক বাণী উচ্চারণ করে উদাহরণ সহকারে হালাল হারামের অনুপম দিক নির্দেশনা প্রদান করেছেন।এবং ক্বালব বা অন্তঃকরনের পরিশুদ্ধতার সাথে দেহের পরিশুদ্ধতার যে চিত্র রূপায়িত করেছেন তা অবশ্য ই হালাল জীবিকা অর্জনের সাথে সংশ্লিষ্ট।সুতরাং শতভাগ হালাল উপার্জন নিশ্চিত করা এবং হারামকে কঠোর ভাবে বর্জন করাই অত্র হাদীছের মর্ম।

হারামের অপকারীতাঃ হারামের অপকারীতা বিষয়ে ইসলামের নবী এক হাদীছে এমন এক ব্যক্তির কথা উল্লেখ করলেন,যে ব্যক্তি দীর্ঘ সফর করে ধূলামলিন চেহারা ও পোষাক নিয়ে আসমানের দিকে হাত তুলে ইয়া রব! ইয়া রব! বলে দোয়া করে।অথচ তার খাদ্য হারাম পানীয় হারাম,পোষাক হারাম,জীবিকাও হারাম।তাহলে কিভাবে তার দোয়া ক্ববুল হতে পারে?হাদীছ খানা বুখারী ওমুসলিম দুজনই বর্ণনা করেছেন।

পরিশষে বলতে পারি আল্লাহর দেয়া রিযিক আল্লাহর নির্দেশের বাহিরে অর্জন করলে তার পরিনাম যে কত ভয়াবহ আমাদের কে তা মাথায় রাখা  উচিত।

৪১৫

কোন তথ্যসূত্র নেই

আপনার জন্য প্রস্তাবিত

ইসলামিক ফাউন্ডেশন

To preach and propagate the values and ideals of Islam, the only complete code of life acceptable to the Almighty Allah, in its right perspective as a religion of humanity, tolerance and universal brotherhood and bring the majority people of Bangladesh under the banner of Islam

অফিসিয়াল ঠিকানা: অফিসিয়াল ঠিকানা : ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, আগারগাঁও, শের-এ- বাংলা নগর, ঢাকা -১২০৭