সংবাদ :
জাতীয় : জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত- বাংলাদেশের আকাশে আজ পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ১০ জুলাই রবিবার সারাদেশে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে ইসলামিক বিশ্ব : আরাফাতে খুতবা দিবেন শায়খ ড. মুহাম্মাদ আবদুল করীম , হজের খুতবা সরাসরি সম্প্রচার হবে বাংলাসহ ১৪ ভাষায় আন্তর্জাতিক : আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় ৩য় স্থান অর্জনকারী সালেহ আহমদ তাকরিমকে সংবর্ধনা প্রদান করল ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন

  • টেক্সট সাইজ
  • A
  • A
  • A
  • |
  • রং
  • C
  • A
  • A
  • A

নামাজে নাভীর নীচে হাত বাঁধা প্রসংগে
প্রিন্ট
প্রকাশঃ : শনিবার ০৮/০৯/২০১৮

নামাজে নাভীর নীচে হাত বাঁধা প্রসংগে অনেক কথা বার্তা শুরু হয়েছে । তাই নাভীর নীচে হাত বাঁধার পামাণ্য দলিল আদিল্লা সমূহ নিম্নে উপস্থাপন করা গেল ।

হাদীছ নং – ১ বাম হাতের কব্জির উপর ডান হাত ধরে নামাজ পড়বেন ইহাই সুন্নাত । حدثنا وكيع عن موسي بن عمير عن علقمه بن واءل بن حجر عن ابيه قال رايت رسول الله صلي الله عله وسلم يضع يمينه علي شماله في الصلاة تحت السرة হযরত আলকামা ইবনে ওয়াইল তার পিতা ওয়াইল ইবনে হাজর (রাঃ) এর সূত্রে বর্ণনা করেন তিনি বলেন আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়য়াসাল্লাম কে দেখেছি সালাতে তাঁর ডান হাত বাম হাতের উপর নাভীর নীচে রেখেছেন । আল মুসান্নাফ আবি শায়বা হাদীছ নং – ৩৯৫৯ মুফতি আমিমুল ইহসান ফিকহুস সুনানি ওয়াল আসার ১ম খন্ড হাদীছ নং ৪২৫ ই, ফা বাংলাদেশ । তুহফাতুল আহওয়াজি ২য় খন্ড হাদীছ নং – ৪২৫ । শরহে নেকায়া ১ম খন্ড ২৪২-২৪৩ পৃঃ আদিল্লায়ে হানাফিয়্যাহ হাদীছ নং- ৩৬৬ দারুল হাদীছ দামেশক শিরিয়া হতে প্রকাশিত ।

আলোচ্য হাদীছ সম্পর্কে সালাফীদের মান্যবর আব্দুর রহমান মোবারক পুরী ও উবায়দুল্লাহ মুবারক পুরী বলেন - قال الحافظ القاسم بن قطلوبغا في تخريج احاديث الاختبار شرح المختار هذا سند جيد وقال الشيخ ابو الطيب المدني في شرح الترمذي هذا حديث قوي وقال الشيخ عابد السندي الانوار رجاله ثقات অর্থাৎ হাফিজ কাশেম ইবনে কুতুলুবুগা তার তাখরিজে আহাদীছে এখতিয়ার শরহে মুখতারী গ্রন্থে বলেন এই সনদ অতি উত্তম । শায়েখ ইমাম আবু তায়্যেব মাদানী শরহে তিরমিযি গ্রন্থে বলেন এ হাদীছ শক্তিশালী । আল্লামা শায়েখ আবিস সিন্দি তাওয়ালিউল আনওয়ার গ্রন্থে বলেন এর বর্ণনা কারী সকলেই বিশ্বস্ত।

অনুরূপ ইমাম তিরমিযি তার আসারুস সুনান গ্রন্থের হাশিয়ায় উক্ত হাদীছ সহীহ হওয়ার ব্যপারে বিস্তারিত আলোকপাত করেছেন । তার পরেও আব্দুল্লাহ মোবারক পুরী চাতুরীপনার আশ্রয় গ্রহন করে বলেন - واسناده هذا الحديث وان كان جيدا لكن في ثبوت لفظ تحت السرة في هذا الحديث نظرا قويا অর্থাৎ এ সনদ টি যদিও শক্তিশালী কিন্তু নাভীর নীচে শব্দটি প্রমাণিত নয় । তিনি উদ্ধৃতি পেশ করেন- قال الشيخ محمدحياة السندي في رسالته فتح الغفور في تحت السرة نظر بل هي غلط

অর্থাৎ - শায়েখ মুহাম্মদ হায়াত সিন্দি তার রিসালায়ে ফাতহিল গাফুর এ নাভীর নীচে হাত বাঁধার কথা উল্লেখ করেছেন, কিন্তু আমি তালাশ করে দেখেছি যে এটি তিনি ভুল করেছেন ।

মোবারক পুরীর এ আপত্তির খন্ডনে আমরা নিম্নে নাভীর নীচে হাত বাঁধার تحت السرة শব্দ শম্বলিত প্রকাশনার নাম উল্লেখ করব ।

মুসান্নাফ কিতাব যা আবু আওয়ামা সম্পাদিত সেখানে ১ম খন্ডের হাদীছ নং ৩৯৫৯।

যা দারুল ক্বিবলা জেদ্দা সৌদি হতে প্রকাশিত ।

আবু আওয়ামা সম্পাদিত দারুত তাজ বয়রুত লেবানন ,বয়রুত ,যার ১ম খন্ড ৩৪৩ পৃষ্টায় ৩৯৫৯ নং হাদীস যেখানে تحت السرة শব্দ উল্লেখ রয়েছে ।

আল্লামা যায়েদ কাউসারী সম্পাদিত মাকতাবায়ে রাশীদিয়া ,করাচি পাকিস্থান থেকে প্রকাশিত ।হাদীছ নং ৩৯৫৯ ।

আহলে হাদীছ দের চুরি ফাঁস করে দিয়েছেন শায়েখ আবু আওয়ামা । শায়েখ মুহাম্মদ হায়াত সিন্ধি (ওফাত ১১৬৩ হিজরী) তার فتح الغفور রেসালায় আড়াইশত বছর পূর্বে নাভীর নীচে শব্দটি সহ হাদীছ বর্ণনা করেছেন । তিনি বলেছেন তার কাছে পান্ডুলিপি রয়েছে । হাদীছটি তিনি এ ভাবে উল্লেখ করেছেন - عن ابي ابي شيبه و لفظه وكيع عن موسي بن عميرة عن علقمة بن واءل بن حجر عن ابيه قال رايت رسول الله صلي الله عليه وسلم وضع يمينه علي شماله في الصلاة تحت السرة هذا اسناده صحيح দেখা যায় উক্ত হাদীছে নাভীর নীচে শব্দদ্বয় সুস্পষ্ট ভাবে উল্লেখিত আছে । ওতএব এ ব্যপারে আর আপত্তির কোন অবকাশ থাকতে পারে না । আল্লাহ হেদায়াতের মালিক ।

৩৫৮

কোন তথ্যসূত্র নেই

আপনার জন্য প্রস্তাবিত

ইসলামিক ফাউন্ডেশন

To preach and propagate the values and ideals of Islam, the only complete code of life acceptable to the Almighty Allah, in its right perspective as a religion of humanity, tolerance and universal brotherhood and bring the majority people of Bangladesh under the banner of Islam

অফিসিয়াল ঠিকানা: অফিসিয়াল ঠিকানা : ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, আগারগাঁও, শের-এ- বাংলা নগর, ঢাকা -১২০৭