সংবাদ :
জাতীয় : জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত- বাংলাদেশের আকাশে আজ পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ১০ জুলাই রবিবার সারাদেশে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে ইসলামিক বিশ্ব : আরাফাতে খুতবা দিবেন শায়খ ড. মুহাম্মাদ আবদুল করীম , হজের খুতবা সরাসরি সম্প্রচার হবে বাংলাসহ ১৪ ভাষায় আন্তর্জাতিক : আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় ৩য় স্থান অর্জনকারী সালেহ আহমদ তাকরিমকে সংবর্ধনা প্রদান করল ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন

  • টেক্সট সাইজ
  • A
  • A
  • A
  • |
  • রং
  • C
  • A
  • A
  • A

অপ্রাপ্ত বয়সে মৃত শিশুদের কবরে জিজ্ঞসাবাদ করা হবে কি না।
প্রিন্ট
প্রকাশঃ : সোমবার ১২/০৩/২০১৮

অপ্রাপ্ত বয়সে যে সকল শিশু মৃত্যু বরণ করে তাদের কবরে মুনকার নাকির জিজ্ঞাসাবাদ করবেন কি না : তানিয়ে  উলামায়ে কেরাম  ভিন্ন ভিন্ন মত পোষণ করেছেন। একদল উলামা বলেছেন যেহেতু শিশুরা পাপ তাপ বুঝে ওঠার আগেই ইহকাল পরিত্যাগ করেছে সেহেতু তাদের কবরে জিজ্ঞাসাবাদ এর প্রয়োজন নাই।  তাই তারা জিজ্ঞাসিত হবে না।

অপর একদল উলামায়ে কেরাম বলেছেন- কবরে জিজ্ঞাসাবাদের বিষয়টি নিয়মতান্ত্রীক বিষয় বিধায় সকল বয়সের প্রতিটি নানুষের কবরে জিজ্ঞাসাবাদ চলবে। এটা অবধারিত। এবিষয়ে নবম শতাব্দির মোজদ্দিদ বর্ষিয়ান মোফাসসির  আল্লামা জালাল উদ্দিন সুয়ূতি আলহাওয়ী লিল ফাত্বওয়া নামক বিশ্ব বিখ্যাত কিতাবে বিষয়টি নিস্পত্তি করণের চেষ্টা করেছেন। 

আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার মৃত্যু প্রাপ্ত এক শিশু ছেলেকে নিজ হাতে কবরস্থ করেছেন। কবরের পাড়ে দাঁড়িয়ে আপন ছেলেকে ডেকে বলেছেন--" ইয়া বুনাইয়্যা!  কুল আল্লাহু রাব্বী।দিনিয়াল ইসলাম।ওয়া মুহাম্মাদুন আবী"। অর্থাৎ - হে ছেলে !  তুমি বল আল্লাহ আমার রব বা প্রভূ। ধর্ম আমার ইসলাম। মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার পিতা। কথাগুলো শুনে হযরত উমর( রা:) কাঁদতে  শুরু করলেন। নবীজি হযরত উমরকে ডেকে বললেন- হে উমর!  তোমাকে কি সে  কাঁদিয়ে দিল? হযরত উমর বললেন " হাযা সাবিয়্যুল লাযি লাম ইয়াবলুগিল হুলুমু ওয়ালাম ইয়াজরি আলাইহিল ক্বালামু ওয়া আনতা মুলাক্বীনুহু "। অর্থাৎ - এ শিশু যে বয়সে উপনীত হয় নি। যার উপরে ক্বলম ব্যবহৃত হয় নাই। মানে তার পাপ তাপ কিছু নাই।অথচ আপনি স্বয়ং রাসূল তাকে কবরের জিজ্ঞাসা বাদের জবাব শিক্ষা দিচ্ছেন। আমি কাদি এ জন্য যে, আমি যখন কবরে যাব,তখন কে আমাকে ক্ববরের প্রশ্নের জবাব শিক্ষা দেবে? এ কথায় উপস্থিত সাহাবাগণ কান্নাকাটি শুরু করে দিলেন।

উম্মতের দরদী নবীজি ও তাদের সাথে কান্না করতে লাগলেন। মহান আল্লাহ পাক জিবরাইল আমীনকে দিয়ে নাযিল করে দিলেন"-" ইউসাব্বিতুল্লাহুল লাজিনা আমানু বিল ক্বাওলিস সাবিতে ফিল হায়াতিদ দুনইয়া,,,, 

অর্থাৎ  আল্লাহ তায়ালা তাদের ইমানকে অবিচল রাখবেন যারা ঈমানের কালিমায় ছাবিত ক্বদম ছিল দুনিয়ায়। অর্থাৎ  পরকালী জীবনের প্রথম সোপান ক্ববরে ও তাদের ঈমানকে আল্লাহ অনঢ় অবিচল রাখবেন।

যাতে তারা বিফল না হয়ে যায়। সুতরাং উক্ত ঘটনা প্রমাণ করে কবরে ছোট বড় সকলকেই জিজ্ঞাসাবাদের সম্মোখীন হতে হবে। তবে ঈমান নামক পরম মূল ধনের উপরে যারা স্থায়ীও অনঢ় থাকবে, থাকবে অবিচল। আল্লাহ তাদেরকে দ্র্ঢ়পদে রাখবেন আপন করুণায় সিক্ত করে। 

৩৩৭

কোন তথ্যসূত্র নেই

আপনার জন্য প্রস্তাবিত

ইসলামিক ফাউন্ডেশন

To preach and propagate the values and ideals of Islam, the only complete code of life acceptable to the Almighty Allah, in its right perspective as a religion of humanity, tolerance and universal brotherhood and bring the majority people of Bangladesh under the banner of Islam

অফিসিয়াল ঠিকানা: অফিসিয়াল ঠিকানা : ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, আগারগাঁও, শের-এ- বাংলা নগর, ঢাকা -১২০৭