সংবাদ :
জাতীয় : জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত- বাংলাদেশের আকাশে আজ পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ১০ জুলাই রবিবার সারাদেশে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে ইসলামিক বিশ্ব : আরাফাতে খুতবা দিবেন শায়খ ড. মুহাম্মাদ আবদুল করীম , হজের খুতবা সরাসরি সম্প্রচার হবে বাংলাসহ ১৪ ভাষায় আন্তর্জাতিক : আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় ৩য় স্থান অর্জনকারী সালেহ আহমদ তাকরিমকে সংবর্ধনা প্রদান করল ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন

  • টেক্সট সাইজ
  • A
  • A
  • A
  • |
  • রং
  • C
  • A
  • A
  • A

মাদকাসক্তির কুফল
প্রিন্ট
প্রকাশঃ : বৃহস্পতিবার ১২/০৪/২০১৮

মাদকাসক্তির কুফল :
০১. মাদক সেবনের দ্বারা আল্লাহ ও তাঁর রাসূলের বিধান লংঘিত হয়।
০২. মাদকসেবীর উপর আল্লাহ ও তাঁর রাসূল অসন্তুষ্ট হন এবং তার উপর লানত বর্ষণ করেন।
০৩. হাদিসে নববীতে মাদক সেবনকে “উম্মুল খাবায়েছ ” তথা সমস্ত পাপের উৎস বলা হয়েছে।
০৪. মাদক সেবন হলো একটি ঈমান বিধ্বংসী পাপ। রাসূল (সা:) বলেছেন : মাদক সেবন ও ঈমান উভয়টি একত্রিত হতে পারে না ।
০৫. হাদিসে মাদকসেবীকে অত্যন্ত গর্হিত অপরাধীর সাথে তুলনা করা হয়েছে ।
০৬. মাদকসেবীর ৪০ দিন পর্যন্ত সালাত কবুল হয় না। আবার সেবন করলে আবারো ৪০ দিন পর্যন্ত সালাত কবুল হয় না। পুনরায় সেবন করলে আবারো ৪০ দিন পর্যন্ত সালাত কবুল হয় না।
০৭. মাদকসেবী মানসিক সুস্থ্যতা ও ভারসাম্য হারিয়ে ফেলে, ফলে সে মানুষের সাথে ফাসাদে জড়িয়ে পড়ে । স্ত্রী, সন্তানাদি ও পাড়া প্রতিবেশিকে অশ্লীল ভাষায় গালমন্দ করে ।
০৮. মাদকাসক্তি মানুষের জ্ঞান-বুদ্ধি বিলোপ করে এবং আল্লাহর ইবাদত তথা সওম, সালাত ও আল্লাহর স্মরণ থেকে দূরে রাখে ।
০৯. মাদক সেবন একটি মারাত্মক কাবীরাহ গুনাহ। কারণ এর কারণে সে মাতাল ও অসুস্থ হয়। সে নেশাগ্রস্ত অবস্থায় চেতনা লোপ পেয়ে যে কারো সাথে অবৈধ ও কুকর্ম করতে পারে।

১০. মাদক সেবন করে তাওবাহ ছাড়া মৃত্যুবরণ করলে সে জাহান্নামী হবে।

 

স্বাস্থ্য বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে মাদক সেবনের কুফল :

০১. দৈহিক ক্ষতি: মাদকাসক্তি মানবদেহে অত্যন্ত মারাত্মক প্রভাব ফেলে। মাদকাসক্তির ফলে হজম শক্তি লোপ পায়, ক্ষুধামান্দ্য, পাকস্থলিতে ঘা, স্নায়ুবিক দূর্বলতা, হৃদপেশির দূর্বলতা, শিরা ও ধমনির শক্তি ক্ষয়ে যাওয়া এবং অকাল বার্ধক্য আনয়ন ইত্যাদি।

০২. মাদক সেবনের ফলে দৃষ্টি শক্তির হ্রাস , গলদেশ ও শাসনালীর প্রচুর ক্ষতি হয় । যক্ষা রোগের ঝুকি থাকে খুব বেশি ।

০৩. রক্তহীনতা ও অপুষ্টি, ফুসফুসে পানি জমা, নিউমুনিয়া , হৃদরোগ, গেষ্ট্রিক, আলসার, পরিপাক যন্ত্র থেকে রক্তক্ষরণ, লিভারে প্রদাহ, জন্ডিস, লিভার ও কিডনী ইনফেক্সন, ক্যান্সার, টিটেনাস, মৃগীরোগ, মাংসপেশিতে অসুখ, মস্তিস্ক বিকল, দৃষ্টিহীনতা, যৌনরোগ, এইডস, স্ত্রীদের মিনসের অনিয়ম, বন্ধাত্ব, বিকলাঙ্গ সন্তান প্রসবের সম্ভাবনা, চর্মরোগ, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস, শরীরে বিষক্রিয়া সৃষ্টি, অকালমৃত্যু ইত্যাদি।

০৪. মানসিক ক্ষতি: উশৃঙখল ও অসংলগ্ন আচরণ, উত্তেজনা, খিটখিটে মেজাজ, অনিদ্রা, স্মৃতি বিভ্রাট , চরিত্রে লাম্পট্য, স্বার্থপরতা, কর্মদক্ষতার অবনতি, কাজে নিরুৎসাহ, উদাসীনতা, নিষ্ঠুরতা, হতাশা , অবশাদ , বিষন্নতা, আত্ম হত্যার প্রবনতা , গুরুতর মানসিক ব্যধি, ধর্মীয় কাজে বিমূখতা , মিথ্যাচারিতা, অপরাধ প্রবনতা বৃদ্ধি ইত্যাদি মানসিক রোগে আক্রান্ত হয় ।

০৫. পারিবারিক ক্ষতি: পারিবারিক কর্মকান্ড ও দায়দায়িত্ব থেকে নিজেকে গুটিয়ে নেয় । পরিবারে নানাবিধ অশান্তি সৃষ্টি , সম্পর্কের অবনতি, দূর্বিসহ দাম্পত্য জীবন, বিবাহ বিচ্ছেদ,পরিবারের মর্যাদা হানিকর কাজ, অধিক দেওলিয়াপনা এবং নিত্য ব্যবহার্য গৃহস্থালী দ্রব্যাদি বিক্রয় করা ।

০৬. সামাজিক ক্ষতি: মাদকসেবী অপরাধমূলক আচরণ করে জনগণকে অতিষ্ঠ করে। চুরি, ডাকাতি, রাহজানী, ছিনতাই, সন্ত্রাসী কর্মকান্ড,মাস্তানী, হত্যা ইত্যাদি কর্মকান্ডের সঙ্গে জড়িয়ে পরে। পক্ষান্তরে সামাজিক ও ধর্মীয় কাজ থেকে বিরত থাকে , ধর্মীয়, সামাজিক ও মানবিক মূল্যবোধের চরম অবক্ষয়ের সূচনা হয়। বন্ধু-বান্ধব ও আত্মীয় স্বজন থেকে বার বার টাকা ধার নেয় । শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে প্রায়ই অনুপস্থিতি, দায়িত্ব পালনে চরম অবহেলা প্রদর্শন। চাকুরী হারানো, উৎপাদন কাজে বিমূখতা, বেকার হয়ে যাওয়া, সমাজ ও আপনজনদের কাছে অপাংক্তেয় হয়ে যাওয়া ইত্যাদি ।

১০৮৯

কোন তথ্যসূত্র নেই

আপনার জন্য প্রস্তাবিত

ইসলামিক ফাউন্ডেশন

To preach and propagate the values and ideals of Islam, the only complete code of life acceptable to the Almighty Allah, in its right perspective as a religion of humanity, tolerance and universal brotherhood and bring the majority people of Bangladesh under the banner of Islam

অফিসিয়াল ঠিকানা: অফিসিয়াল ঠিকানা : ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, আগারগাঁও, শের-এ- বাংলা নগর, ঢাকা -১২০৭