সংবাদ :
জাতীয় : জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত- বাংলাদেশের আকাশে আজ পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ১০ জুলাই রবিবার সারাদেশে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে ইসলামিক বিশ্ব : আরাফাতে খুতবা দিবেন শায়খ ড. মুহাম্মাদ আবদুল করীম , হজের খুতবা সরাসরি সম্প্রচার হবে বাংলাসহ ১৪ ভাষায় আন্তর্জাতিক : আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় ৩য় স্থান অর্জনকারী সালেহ আহমদ তাকরিমকে সংবর্ধনা প্রদান করল ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন

  • টেক্সট সাইজ
  • A
  • A
  • A
  • |
  • রং
  • C
  • A
  • A
  • A

শানে মোস্তফা সাঃ
প্রিন্ট
প্রকাশঃ : বৃহস্পতিবার ৩০/১১/২০১৭

রাসুল সাঃ হচ্ছেন রহমত ও আশির্বাদঃ

وما ارسلناك الا رحمة للعالمين الانبياء: 

হে রাসুল সঃ নিশ্চ আমি আপনাকে বিশ্ববাসীর জন্য রহমত ও আশির্বাদ বানিয়ে প্রেরণ করেছি।

عن ابي هريرة رضي الله عنه عن النبي صلي الله عليه وسلم انه قال انما انا رحمة مهداة. رواه البيهقي في شعب الايمان: مشكوة: ص: 518.

মক্ষার পাথরগুলো রাসুল সাঃ কে চিনতো এবং সালাম দিতোঃ

  • جابربن سمرة رضي الله عنه قال قال رسول الله صلي الله عليه وسلم اني لاعرف حجرا بمكة كان يسلم علي قبل ان ابعث اني لاعرفه الان. رواه مسلم: مشكوة: ص: 524.

হযরত জাবের ইবনে সামুরা রাঃ থেকে বর্ণিত, তিনি বলেছেন- রাসুল সাঃ এরশাদ করেছেন যে, আমি এখনও পর্যন্ত মক্কা শরিফের সেই পাথর চিনি যেগুলো নবুয়্যতের আগেও আমাকে الصلوة السلام عليك يا رسول اللهবলে সালাম দিত।

রাসুল সাঃ ইয়াহুদির রুগ্ন ছেলেকে দেখতে গেছেনঃ

عن انس رضي الله عنه ان غلاما يهوديا كان يخدم النبي صلي الله عليه وسلم فمرض فاتاه النبي صلي الله عليه وسلم يعوده فوجد اباه عند رأسه يقرأ التوراة فقال رسول الله صلي الله عليه وسلم يا يهودي انشدك بالله الذي انزل التوراة علي موسي هل تجد في التوراة نعتي وصفتي ومخرجي؟ قال لا,قال الفتي بلي والله يا رسول الله صلي الله عليه وسلم انا نجد لك في التوراة نعتك وصفتك ومخرجك اني اشهد ان لا اله الا الله وانك رسول الله فقال النبي صلي الله عليه وسلم لاصحابه اقيموا هذا من عند رأسه ولوا اخاكم. رواه البيهقي في دلائل النبوة: مشكوة: ص:- 518.

খাদেমুন্নবী হযরত আনাস রাঃ থেকে বর্ণিত আছে যে, এক ইয়াহুদির ছেলে রাসুল সাঃ এর খাদেম ছিল। একদা সে অসুস্থ হলে রাসুল সাঃ তাকে দেখতে গেল। এমতাবস্থায় ছেলেটির পিতা তার মাতার পার্শ্বে তাওরাত কিতাব পড়তেছিল। তখন রাসুল সাঃ বললেন- হে ইয়াহুদি আমি সেই মহান জাতের কসম করে বলছি, যিনি মুছা আঃ এর উপর তাওরাত কিতাব অবতীর্ণ করেছেন, তুমি অবশ্যই তাওরাতে আমার গুণাবলী, বর্ণনা ও হিজরাতের স্থানের আলোচনা পেয়েছ। লোকটি বললঃ না, পাইনি। তখন রুগ্ন ছেলেটি বলে উঠল, হে আল্লাহর রাসুল সাঃ হ্যাঁ, অবশ্যই আমরা পেয়েছি। নিশ্চিয়ই আমি স্বাক্ষ্য দিচ্ছি যে, اني اشهد ان لا اله الا الله وانك رسول الله আল্লাহ ছাড়া আর কোন মাবুদ নাই এবং আপনি অবশ্যই আল্লাহর রাসুল। তখন রাসুল সাঃ তার সঙ্গী সাহাবীদেরকে বললেন তোমরা তার মৌলিক বিশ্বাসের স্বাক্ষী কায়েম রাখ এবং তোমাদের দ্বীনি ভাইয়ের অভিভাবকত্ব কর। বায়হাকি দলায়িলুন নাবুয়্যত। মিশকাত পৃঃ ৫১৮।

পূর্ববর্তী আসমানী কিতাবে রাসূল সাঃ এর পরিচিতি ও বৈশিষ্ট্যঃ

عن عطاء بن يسار قال لقيت عبد الله بن عمرو بن العاص قلت اخبرني عن صفة رسول الله صلي الله عليه وسلم في التوراة قال اجل والله انه اموصوف في التوراة ببعض صفته في القران: ياايها النبي انا ارسلناك شاهدا و مبشرا ونذيرا وحرزا للاميين انت عبدي ورسولي سميتك المتوكل ليس بفظ ولا غليظ ولا سخاب في الاسواق ولا يدفع بالسيئة السيئة ولكن يعفو ويغفر ولن يقبضه الله حتي يقيم به الملة العوجاء بان يقولوا لا اله الا الله ويفتح بها اعيناعميا واذانا صما وقلوبا غلفا رواه البخاري : مشكوة: ص: 516.

হযরত আ'তা ইবনে ইয়াসার রাঃ থেকে বর্ণিত, তিনি বলেন যে আমি আব্দুল্লাহ ইবনে আমর ইবনে আ'স রাঃ সাথে স্বাক্ষাৎ করে বললাম যে আপনি আমাকে তাওরাতে বর্ণিত রাসুল সাঃ এর কতিপয় গুণাবলীর বর্ণনা দিন। তখন তিনি বললেন হ্যাঁ, অবশ্যই কুরআনে বর্ণিত তার কিছু গুণাবলী তাওরাতেও ছিল। যেমনঃ হে নবী সাঃ নিশ্চই আমি আপনাকে স্বাক্ষীদাতা, সু-সংবাদদাত, ভয় প্রদর্শনকারী এবং নিরাপত্তা দানকারী হিসেবে প্রেরণ করেছি। আপনি আমার বান্দা ও রাসুল। আপনার নাম রেখেছি মুতাওয়ক্কিল নির্ভরকারী। তিনি কর্কশ দুষ্টভাষী, কঠিন হৃদয় ও বাজারে সোরগোলকারী নন। দুর্ব্যবহারের জবাবে দুর্ব্যবহার করেন না। বরং ক্ষমা ও মা'ফ করে দেন। পরবর্তিত দ্বীন এর স্থলে তাওহীদ প্রতিষ্টা না করা পর্যন্ত আল্লাহ পাক তাকে জমিন হতে তুলে নেবেন না। যে তাওহিদের বাণী দিয়া আল্লাহ পাক আন্ধ চোখ, বধির কান এবং বোবা অন্তর খোলে দেবেন। বুখারী, মীশকাতঃ পৃঃ ৫১৬।

সমাপনীঃ

وان تطيعوه تهتدوا

তোমরা যদি তার আনুগত্য কর তাহলে হেদায়ত প্রাপ্ত হবে।

৬২৩

কোন তথ্যসূত্র নেই

আপনার জন্য প্রস্তাবিত

ইসলামিক ফাউন্ডেশন

To preach and propagate the values and ideals of Islam, the only complete code of life acceptable to the Almighty Allah, in its right perspective as a religion of humanity, tolerance and universal brotherhood and bring the majority people of Bangladesh under the banner of Islam

অফিসিয়াল ঠিকানা: অফিসিয়াল ঠিকানা : ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, আগারগাঁও, শের-এ- বাংলা নগর, ঢাকা -১২০৭