সংবাদ :
জাতীয় : জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত- বাংলাদেশের আকাশে আজ পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ১০ জুলাই রবিবার সারাদেশে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে ইসলামিক বিশ্ব : আরাফাতে খুতবা দিবেন শায়খ ড. মুহাম্মাদ আবদুল করীম , হজের খুতবা সরাসরি সম্প্রচার হবে বাংলাসহ ১৪ ভাষায় আন্তর্জাতিক : আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় ৩য় স্থান অর্জনকারী সালেহ আহমদ তাকরিমকে সংবর্ধনা প্রদান করল ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন

  • টেক্সট সাইজ
  • A
  • A
  • A
  • |
  • রং
  • C
  • A
  • A
  • A

জানাযার সালাতের পর দোয়া প্রসঙ্গ
প্রিন্ট
প্রকাশঃ : শুক্রবার ০৫/১০/২০১৮

জানাযার সালাতের পর  দোয়া করা প্রসংগ  ঃ

জানাযার নামাজের পর দোয়া বিষয় টি নিয়ে আমাদের সমাজে একটা অযথা বিতর্ক ও ফতওয়া বাজি পরিদৃষ্ট হয়। কেউ যদি কোন কিছু আবশ্যকীয় ভাবে করে ,এবং শরীয়তে তার কোন দলিল না থাকে;তাহলে ফতওয়া চলে। পক্ষান্তরে যে ব্যাপারে অন্তত শরীয়তে অনুমোদন রয়েছে সে ব্যাপারে বিরোধিতা করার অধিকার কাউকে দেয়া হয়নি। বিরোদ্ধাচরণ করা যাবে সে ব্যাপারে ,যে ব্যাপারে শরীয়তে সুস্পষ্ট নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু জানাযার নামাজের পরে দোয়া করার ব্যাপারে নিষেধ না থাকার পরেও দোয়া করার বৈধতা ও উপকারিতা এবং উৎসাহিত করণের ব্যাপারটি সুস্পষ্ট ভাবে পরিলক্ষিত হয়।

 যেমন পবিত্র কালামে পাকের সূরা ইনশিরায় আছে -فاذا فرغتا فانصب যখন তুমি ফরয সালাত থেকে ফারেগ হও তখন রবের প্রতি মনোনিবেশ কর ।আল্লামা জালাল উদ্দীন মহল্লী ও আল্লামা আহমদ সাবী (রাঃ) স্ব স্ব তাফসীরের কিতাবে লিখেন-فاذا فرغت من الصلاة فانصب  اتعب في الدعاء অর্থাৎ যখন সালাত থেকে বের হবে তখন দোয়ার মধ্যে প্রভূর দিকে মনোনিবেশ কর । প্রায় পাশাপাশি ভাষায় তাফসীরে রুহূল মায়া’নী,মোয়ালেমুত্তানযিল,তাফসীরে আবু সাউদ, তাবারী , বায়জাবী সহ অসংখ্য জগত বিখ্যাত তাফসীরের কিতাবে সালাতের পরে ,ফরয সালাতের পরে দোয়ার দ্বারা রবের প্রতি মনোনিবেশ করার স্পষ্ট এবারত উল্লেখ করা যায় । লক্ষ্য করার বিষয় হল জানাযার সালাত কে নবীজি সালাত বলেছেন। তাই সালাতে জানাযার পরে দোয়া করা কোরআন দ্বারা প্রমাণিত । 

এর পরেও তর্কের খাতিরে কেউ যদি বলেন জানাযার সালাত এটা সালাত(নামাজ) নয় , দোয়া । জবাবে আমরা বলব হা সালাতে জানাযার ভিতরে দোয়া রয়েছে তারপরেও নবীজি এটাকে সালাত বলেছেন,আমরা এটাকে দোয়া বলব কেন? ‘চা’ এর উপকরণ পানি, চিনি, চাপাতা । আমরা কি এটা কে চা বলি না পানি বলি? অনুরূপ সালাতে জানাযায় দোয়া দরূদ ,তাকবীর তাহরিমা,ক্বিয়াম রয়েছে ।এর সবক’টি মিলিয়ে নবীজি এটাকে সালাতে জানাযা বলেছেন , কোরআনে পাকে ও এটাকে সালাত বলে উল্লেখ করা হয়েছে । দেখুন-لا تصلي علي احد منهم (সূরা তওবা আয়াত-৮৪)এখানে দয়াল নবীজিকে মোনাফেকের জানাযার সালাত(নামজ) না পড়তে বলেছেন আল্লাহ । আল্লাহ বলেন সালাত(নামাজ)। তুমি কোন উদ্দেশ্যে এটা কে দোয়া বলতে চাও? মরণের পরেও একটা লোককে দোয়া থেকে বঞ্চিত করার ভূত চেপেছে মাথায়? বলতে চাও “জানাযা ই তো দোয়া এর পরে আবার দোয়া করব কেন”? এই কেন এর আগে আমার কেন এর জবাব দাও । জানাযার সালাতে পবিত্রতা শর্ত ।দোয়ায় কি তা শর্ত? জনাযার সালাতে তাকবীর তাহরিমা , কেবলা মূখি, (ক্বিয়াম) দাঁড়ানো শর্ত,দোয়ায় কি এর কোন একটি শর্ত আছে? তাহলে কোন যুক্তিতে জানাযার সালাতকে দোয়া বলবে? 

এবার আসুন হাদীছ দেখি- সহিহ সনদে আব্দুল্লাহ ইবনে আবু বকর (রাঃ)থেকে বর্ণিত এক হাদীছে দেখা যায় মুসলমানগণ মুতার যুদ্ধে লিপ্ত হলে আল্লাহর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মিম্বরে বসলেন । তাঁর কাছে শ্যাম দেশ প্রকাশিত হয়ে গেল। তিনি দেখতে লাগলেন যায়েদ ইবনে হারেসা পতাকা হাতে নিয়েছেন এবং তিনি শহিদ হয়ে গেছেন । নবীজি তার সালাত পড়লেন এবং দোয়া করলেন তারপর বললেন তোমরা তার জন্য ক্ষমা প্রার্থনা কর । (সংক্ষেপিত) দেখা যায় এ হাদীছ প্রমাণ করে যে নবীজি শাহাদাত প্রাপ্ত যায়েদের সালাত আদায় করে দোয়া করেছেন এবং অন্যকে দোয়া করার নির্দেশ দিয়েছেন । হাদীছ টি ইমাম ওয়াক্বদী ছাড়া ও বুখারীর উস্থাদ ইমাম ইবনে সা’দ (রঃ)এবং ইমাম আবু নুয়াইম নিজ সনদে বর্ণনা করেছেন । ঠিক অনুরূপ আরেক খানা হাদীছ ইমাম বায়হাকী দালায়েলুন নবুয়ত ৪র্থ খন্ড ৩৬৯ পৃঃ বর্ণনা করেছেন।

আরো দেখুন-حدثنا عبد العزيزبن يحي الحراني حدثني محمد يعني ابن سلمة عن محمد ابن اسحاق عن محمد بن ابراهيم عن ابي سلمة بن عبد الرحمان عن ابي هريرة قال سمعت رسول الله صلي الله عليه وسلم يقول اذا صليتم علي الميت فاخلصوا له الدعاء অর্থাৎ হযরত আবু হোরায়রা (রাঃ)বলেন আমি শুনেছি রাসূলুল্লাহ সাল্লাল্লাম ফরমান যখন তোমরা মৃত ব্যক্তির জানাযার সালাত আদায় করবে পরক্ষণেই তার জন্য খালিছ দোয়া করবে । (সুনানে ইবনে মাজাহ হাদীছ নং- ১৪৯৭, আবু দাউদ শরীফ হাদীছ নং- ৩১৯৯, সহীহ ইবনে হিব্বান হাদীছ নং ৩০৭৬ ,সুনানে কুবরা হাদীছ নং-৬৯৬৪ , ইমাম তাবারানী আদ দোয়া হাদীছ নং- ১২০৫,মারেফাতুস সুনান ওয়াল আসার হাদীছ নং- ৭৬২২, মিশকাত শরীফ ১৪৬ পৃঃ , মেরকাত , জামেউস সগীর ১ম জিঃ ৫১ পৃঃ) এখানে আরবী فاء অক্ষরটি অব্যবহিত পরে বুঝানোর জন্য এসেছে । অর্থাৎ জানাযার সালাত শেষ হওয়ার পরক্ষণেই খালিছ দোয়া করার কথা উল্লেখ রয়েছে । হাদীছ টির সনদ সম্পর্কে  قال ابن حجر وصححه ابن حبان   
ইবনে হাজার আসকালানী বলেন- ইমাম ইবনে হিব্বান এ হাদীছকে ছহিহ বলেছেন ।(মেরকাত শরহে মিশকাত )
আল্লামা ইমাম মানাভী বলেন –এর সনদ সহিহ । (আত তাইছির ১ম খন্ড-১১২ পৃঃ) সুনানে আবি দাউদ ও ইবনে মাজার তাহকিকে আলবানী ও এটাকে হাসান বলেছেন 

 এর পরে ও বিরোদ্ধবাদীরা লাজ্জা শরমের মাথা খেয়ে বলবে এ দোয়া জানাযার সালাতের ভিতরে করার কথা বলা হয়েছে । আমরা বলব-فاذا قضيت الصلاة فانتشر في الارض অর্থাৎ যখন সালাত সম্পন্ন হবে, তখন জমিনে ছড়িয়ে পড়বে”। এখানে ‘ফা’ অর্থ পরে হবে না নামাজের ভিতরে ছড়িয়ে পড়বে? অবশ্যই বলতে হবে নামাজ শেষ হলে জমিনে ছড়িয়ে পড়বে । অনুরূপ – فاذا طعمتم فانتشروا অর্থাৎ - “যখন খেয়ে শেষ করবে তখন ছড়িয়ে পড়বে”নাকি খাবারের ভিতরেই ছড়িয়ে পড়বে? অবশ্য ই খাবারের পরে ছড়িয়ে পড়ার কথা কালামে পাকে বলা হয়েছে । সুতরাং হাদীছের فاخلصوا له الدعاء এর অর্থ হবে সালাত শেষের পরে দোয়া করবে । আরবী জানা যে কোন লোক এ সহজ কথাটি না বুঝার কথা নয় । তবু এক দল দোয়া বিরোধী মানব তাই করে থাকে । তাদের জন্য করুণা করা ছাড়া কি আর করার আছে?

 এ ব্যাপারে আরেকটি হাদীছ দেখুন-عن واسلة بن الاسقع قال صلي بنا رسول الله صلي الله عليه وسلم علي رجل من المسلمين فسمعته يقول الهم ان فلان بن فلان في ذمتك فقه فتنة القبر অর্থাৎ হযরত ওয়াসিলা ইবনে আসকা (রাঃ)বলেন-রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের কে নিয়ে এক মুসলিমের জানাযার সালাত আদায় করলেন।অতঃপর আমি রাসূল কে বলতে শুনলাম – হে আল্লাহ! অমুকের পূত্র অমুক তোমার জিম্মায়।তাকে কবরের ফেতনা থেকে বাঁচাও।(মুসনাদে আহমদ হাদীছ নং-৮৮০৯ ইবনে মাজাহ হাদীছ নং-১৪৯৮,আবু দাউদ শরীফ হাদীছ নং-৩২০১,বাজ্জার হাদীছ নং-৮৫৫৬,সহীহ ইবনে খুজাইমা হাদীছ নং-৩০৭০,মুস্তাদরাকে হাকীম হাদীছ নং-১৩২৬ , মুসনাদ্বে আবি ইয়ালা হাদীছ নং-৬০০৯ আরো অনেক হাদীছের কিতাব) 
এবার বলুন নবীজি الهم ان فلان بن فلان في ذمتك فقه فتنة القبر এ দোয়া কি সালাতের ভিতরে করেছিলেন? তাহলে অন্যরা শুনলেন কি করে । সালাতের ভিতরে এমন দোয়া আছে নাকি? আবার অন্যে শুনার মত আওয়াজ করে সালাতের ভিতরে দোয়া পড়ার বিধান আছে নাকি? অতএব বাধ্য হয়েই বলতে হবে নবীজি জানাযার সালাতের পরে লোকটির জন্য উল্লেখিত দোয়া করেছিলেন। অনুরূপ আরো অনেক হাদীছ আমাদের হাতে আছে ।   
এজন্য ই হাদীছের অনুসরণেই আমরা জানাযার পরে দোয়া করে থাকি । আল্লাহ পাক সরল পথ দেখানে ওয়ালা । এর পরে ও কারো কোন প্রশ্ন থাকলে কমেন্টে আমরা তা পরিস্কার করে বলে দেয়ার চেষ্টা করব ইনশা’ল্লাহ।

৪০৭৬

কোন তথ্যসূত্র নেই

আপনার জন্য প্রস্তাবিত

ইসলামিক ফাউন্ডেশন

To preach and propagate the values and ideals of Islam, the only complete code of life acceptable to the Almighty Allah, in its right perspective as a religion of humanity, tolerance and universal brotherhood and bring the majority people of Bangladesh under the banner of Islam

অফিসিয়াল ঠিকানা: অফিসিয়াল ঠিকানা : ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, আগারগাঁও, শের-এ- বাংলা নগর, ঢাকা -১২০৭